অতীতের প্রতাপশালী রাজার পতিত প্রাসাদে
অধুনা পতিতাদের খেলা সেথায় চলছে মেলা ।
রাজার জীবদ্দশায় যদিও কেউই যায়নি স্বাদে
গর্দান হারাতে, আজ সেথা ওরা করছে লীলা ।  
হায় প্রতাপ হায় ! তুমি আজ কোথায় বিলীন
হলে রাতারাতি, দেবারও নেই বংশের বাতি ?
অথচ শতশত বছর তোমার বংশধর সমাসীন
থেকে ভুপ্রকম্পিত করে হাঁকিয়েছিল অশ্বহাতি !


ওদিকে সর্বস্ব ত্যাগ করে অর্ধাহারে অনাহারে
যে ছিল খোদার রাহে দেখ না হে তার মাজার !  
দেশী বিদেশী ভক্তকুলে ভরা কত মাল্যবাহারে
মুখরিত দিনকে দিন, পা পরেনা কোন রাজার !
যে ঈমানদারী বজায় রাখে, হয় প্রাতঃস্মরণীয়
যে অহংকারী ভোগ বিলাসী, সে হয় বর্জনীয় ।


রচনাকালঃ- রাত ৮.৩১টা শনিবার, ১৩ আশ্বিন ১৪২৬,
২৮ মহরম ১৪৪১, ২৮ সেপ্টেম্বর ২০১৯, মিরপুর, ঢাকা