ষড় রিপুর শতভাগ স্বাদ আস্বাদনের
আদর্শ মোদেরই সোনার বাংলাদেশ ।
ষড় ঋতুর বদৌলতেই রূপ লাব্যনের
প্রকৃতিটা হেথায় কান্তি বিলায় অশেষ ।    
শতভাগ পুরুষ আমি রাজা স্বেচ্ছাচারী    
মোহাচ্ছন্ন হই কোমল এই শরৎকালে।
রূপের রাণীর শুভ্র সাজে কি মনোহারী  
দৃশ্যে রোমাঞ্চিত হই সোনালী বিকালে ।  


ঝিলের জল প্রশান্ত টলটল মন নির্মল
করা পদ্ম ফোটে কি দারুণ অপরূপে !
কাশফুলের মিতালিতে শুভ্র মেঘবাদল
পূর্ণিমার চাঁদে আমি ব্যকুল মজনু রূপে ।
রূপমাধুরীতে পূর্ণযৌবনা যেন ঋতুরাণী
বড় উচ্ছল চঞ্চল করে মোর পরাণখানি ।


রচনাকালঃ- রাত ৯.৫৭টা মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬,
১৭ মহরম ১৪৪১, ১৭ সেপ্টেম্বর ২০১৯, মিরপুর, ঢাকা ।