অনাথ ব্যাঘ্র শাবক বাড়ে মেষ পালে  
অভ্যস্তও করে তাদের জীবনাচার  
সেই পালে যখন বাঘ হামলা চালে  
সবে পালিয়ে যায় প্রাণ নিয়ে যে যার ।  
বিস্মিত বাঘ শাবককে পালাতে দেখে    
মেষ বাদে তাই তাড়িয়ে ধরল তাকে  
জানো তোকে কেন ধরেছি ওদের রেখে  
ওদের দলে চলে ভুলে গেছ তুমি কে ?    
এসো জল ছায়ায় চিনে নাও নিজকে  
মেষ নয় তুমি বাঘ আমারই মত  
হুংকার ছেড়ে জানিয়ে দাও সবাইকে  
তুমি যে রাজা বনে পশু থাক না যত ।  


মেষের সাথে মেশে কর দিনাতিপাত ।  
রাজার ঘরে জন্মে ভুলে আছ স্বজাত !    


রচনাকালঃ- বিকাল ৫.১৪টা, রবিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৭,
৩ রমজান ১৪৪১, ১৭ মে ২০২০, মিরপুর, ঢাকা ।


স্পেন্সারিয়ান সনেটঃ ABAB,BCBC,CDCD, EE ,