নির্ঝর নিরন্তর নিরবধি ঝরে পাহাড়ি ঝর্ণা
অক্লান্ত অবিরাম আশ্চর্য ছন্দে তার কি গতিময়তা !
সে তো হবেই সুদূর সুমুদ্র যার ঠিকানা
সেথায় বিলীন হয়ে যাওয়াই তো তার সফলতা ।
পথে যদি বাঁধা হয় হিমালয় কিংবা কালা পাহাড়
অমন অসম দ্বন্দের তার ওটা নয় উপযুক্ত সময় ।
চলতি পথে অযথা দ্বন্দ-বিগ্রহের কি আছে দরকার  
ছলে বলে কৌশলে ওসব এড়িয়েই যেতে হয় ।  


তাইতো এঁকেবেকে কসরতে তার সর্পিল চলাচল
উদ্দেশ্য সাধনের প্রত্যয় সে কভু নাহি ভূলে
একাগ্রচিত্তে চলে; বলেই পায় কাংখিত ফলাফল
সফলতার পুরষ্কার সেই তো নেবেই তুলে !  
নির্ঝর ঝর্ণা নিরবধি বয়; হয় নদী অতঃপর মহাসাগর
ঝর্ণার গতিময়তাই প্রকৃত সফলতা নয় কি অপরাপর ?