একটি প্রেমের কবিতা লিখবো বলে-
বুক পেতে নিয়ে উগ্র নারীবাদ
আমি সাতাশ বার আধপোড়া হয়েছি
পেত্নীদের হুক খোলা বুকের শ্মশানে ;


একটি প্রেমের কবিতা লিখবো বলে-
অশ্রুর লীনা তাপে সিদ্ধ করে প্রাণ
আমি গোগ্রাসে গিলেছি নারী বিষ
সক্রেটিসের হেমলকের পেয়ালার মতো;


একটি প্রেমের কবিতা লিখব বলে-
দুষ্ট শকুনের কাছে নিঃসংকোচে বর্গা দিয়েছি এ হৃদয়
চাঁড়ালের চাকুর তলে নিজেকে সস্তায় বিলিয়ে দিয়ে
আমি হাড়গোড়ের ভাগাড়ে নিজেকে
করেছি আবিষ্কার ;


একটি প্রেমের কবিতা লিখবো বলে-
বুকের ক্ষতে মেখে  শান্ডার তেল
আমি বানরের মতো উঠানামা করেছি
হরদম দুঃখের পিচ্ছিল চড়কগাছে;


একটি প্রেমের কবিতা লিখবো বলে-
ভূষিমাল খরোষ্ঠীকে আনকোরা আবৃত্তি করে
আমি পুড়ে পুড়ে নিজেকেই চিরতরে
করে দিয়েছি রাবনের চিতার অঙ্গার ;


একটি প্রেমের কবিতা লিখবো বলে-
দাইদালুসের পাখায় চেপে অগ্নিস্নান শেষে
আমি এক অপ্রেমের সাগরে হাবুডুবু খেয়ে
হয়ে গেছি এক আগুনের মরুদ্বীপ ;


অবশেষে একটি শোকের কবিতা লিখবো বলে
কলমের কোদালের কোপে হৃদয়ের পটে
নিজের কবর খননের পর অবশেষ শক্তি দিয়ে
খোদাই করছি দুঃখের বর্ণমালায় কবিতার এফিটাফ।