বিস্তীর্ণ পথ খোলা অম্বর
একাকী পথে হাঁটি আমি নিরন্তর
পরিচয়হীনার পরিচয়-ই
পরিপূরক নামান্তর।


আকাশে ভাসমান মেঘের ভেলা
বলে আমায় ফিরে যাও
খেয়ালি চাঁদ উঁকি মারে
বলতে চায় একটু দাঁড়াও।


ঘোলাটে আঁধারে সোডিয়াম আলো
লাগে বড় নিষ্প্রাণ
থেমে থাকে দূরে হাতছানির
খোঁজে সময়ের অভিযান।
নিকশ নীরবতা জানান দেয়
রাতের প্রাপ্তি
পথের রুদ্রতায় ভেসে উঠে
অলস দীপ্তি।


পথরোধে সব ঐকতান
তবু আমি চলি এগিয়ে
পথের শেষ প্রান্তে যাবো বলে,
জোছনার জলে স্নান করি
পবিত্র হওয়ার লোভে।