জীবন নামক অর্থহীন প্রারম্ভিক আমার আস্থা,আমার বিশ্বাস
যেখানে শূন্যতার প্রাচীরে গড়ে উঠে অনস্থার কোষ
যা চাওয়া ছিল তার পুরোটাই হয়ে যায় অবারচিন নির্মাণ
যেভাবে পাওয়া হয় তার আংশিক থাকে হৃদয়ের গভীরে
হয়তো পুরোটা!যা আমাদের বোধগম্য নয়।
তবুও এই অরথহীন প্রারম্ভিক আমাদের খুজে বেড়ায়
সময়ের ওপারে! যেখানেই থাকি না কেন আমাকে নিয়ে যাবে
তার অহংকারী দর্পণের অবিরাম বর্ষণে।
জানি পালিয়ে বেড়ানো আমার আত্মমর্যাদার আঘাত
যার পরিনাম আমার অস্তিত্বহরণ
আর আমার থেমে থাকা মানে মৃত্যুর পাশে বসে
মৃত্যুর প্রহর গুনন। এ যেন মৃত্যুর অতি ভয়ংকর
এক শূন্য অভিজ্ঞতা। তাইতো সময়ের দ্বারে
লুকোচুরি খেলে বেঁচে থাকতে হয়
অমূল্য অভিলাষে আমার নির্মাণে।