বহুদিন গোলাপের সুবাস মাতাল করেনি আমাকে
ছুঁয়ে যাওয়া কাঁটার আঘাত রক্তাক্ত করেনি আমায়
তবু কি এক উন্মাদনা ভেসে বেড়ায় বিদীর্ণ মস্তিস্কে।
আধো ছায়া আধো আলোয় কেমন ঘোলাটে চিন্তা
অস্তিত্বভারে বারবার খুঁজে বেড়ায় আমার প্রিয়মুখ;
অলস সময়গুলো যেন কাটতেই চাই না। তাই
ভাবনার বেড়াজালে শুধু খুঁজেফিরি প্রিয়তমেসুকে
অপেক্ষার প্রহর গুনতে থাকি তার চলার পথে।
যদি কদাচিৎ দর্শন মেলে এক পলক মায়ার অঙ্গনে
প্রথম প্রেমের প্রাপ্তি হয়ত এমনই হয়।
তারপর হঠাৎ কালো মেঘের বিনম্র পায়চারীতে
আবেগগুলো খুঁজে পায় আবর্জনার বিশাল খনি,
হারাতে হয় অবিরাম প্রথম প্রেমের প্রথম স্মৃতিগুলো।
জীবনতো হারতে পারে না আত্মার কাছে
সময়ের ছন্দে জীবন খুঁজে নেয় নতুন কাব্য।
শুরু হওয়া দ্বিতীয় কাব্যে পরিচিত মুখ
অচেনা সময়ের আড়ালে চুপটি মেরে থাকে।
তবু কেন জানি প্রথম প্রেমের পর দ্বিতীয় কাব্যে
অনুভূতির লেশমাত্র থাকে না।
থাকে শুধু ঝাঁঝালো মাংসের গন্ধ,
যে গন্ধ মোহের প্রাচীর ভেদ করে বিলাসী আর্তনাদে।