এখানে এসো,
এখানে মানুষ জেগে থাকে,
এখানে জোনাকিরা আলো ধরে নিয়ে যায় অন্ধকারকে,
বলে – এদিকে এসো, এদিকেই তোমার শুরু যাত্রাপথ।
অপমৃত্যু সাজিয়ে বসে থাকে না এখানে কেউ,
কালোকে কালো বলতে পারাটা এখানকার মানুষের অভ্যেস।


এখানে এসো,
এখানে শরীরী মন থাকে অবিব্রত,
কুয়াশার চাদর তোমায় জড়িয়ে রাখবে অনুক্ষন,
আমি খড়ের গাদায় হেলান দিয়ে পান করছি স্থানীয় বাতাস,
শুন্য থেকে সাপ আর সাপের দেহ-বল্লরী... আস্বাদ করে নিচ্ছি তাও,
মাদকতা এখানকার ঘাস মাটির চিরন্তন অধিকার, অভ্যেস।


এখানে এসো,
এখানে চোখের কাজল চোখেই লেগে থাকে,
শিশির-শোঁকা আনন্দে দেখবে তোমার নেফারতিতি-র সংজ্ঞা,
দেখবে উদ্ধত মানসিক চুড়া ধরে রাখছে এক একটা ছায়ানট সন্ধ্যে,
এ এক মমি-সভ্যতা, অবান্তর পার্থিব প্রানের বিসর্জন হয়েছে কবেই,
তবুও জেগে থাকার বাসনা পান করে সহস্রদিন ধরে।


এখানে এসো, শুধু একবার,
এখানে দুখি মানুষেরা হাসে, পেতে দেয় বুকের ভেতরে শীতলপাটি,
খুলে দেয়, বহু সযতনে, শৈশবের জং ধরা শিকলের বিচ্ছেদ-ব্যবধান,
দেখে নাও সারি সারি স্বপ্নলিপি খোদিত হয়ে আছে প্রস্তরযুগ থেকে,
আছে আরো - শহুরে অস্বচ্ছ-কাঁচের ওপারে নীলপদ্ম,
অথবা নিগুঢ় স্বচ্ছতা।