দিগন্তের হাটে বেচা-কেনা শেষ হল,
জমা খরচের হিসেব মন্দ নয়,
রৌদ্র ডুবে গেছে দূর সীমানায়,
কোথায় ওরা সব?
যে যা সঙ্গীর কাছে ফিরে যাবার আগে,
এসো সবাই গোল হয়ে বসি,
আধসিদ্ধ মাংস আর দিশি মদের খল খল স্রোতে -
চলো গল্প করি,
এঁটো বাসি বাসনের মত গল্প,
নিজের হাতে সন্তানকে পুঁতে রাখার মত গল্প।
মৃত্যুর তোয়ালেতে মুখ মুছে ফেলার গল্প।
চল উদোম হয়ে সবটা দেখাই হৃদয়ের,
কিছু বাছাই করা, নিকোটিন ভরা রক্ত মাংসের দলা বই তো কিছু নয়।
চলো একে অন্যের প্রশংসা করি, - ভালো আছো তো ভাই?
চলো আমোদে মাতি,
চকচকে নোটের তাড়া ছড়াক মুগ্ধতা।
চলো ঘরে ফিরে দেখি বউবাচ্চার মুখ,
গলা অবধি ডাল-ভাত ঠেসে তুলি ফুর্তির উদ্গার।
চলো আজ সংসার সংসার খেলা খেলি।
কাল আবার মরীচিকা মরীচিকা খেলায় মাতবো সবাই।