আজকে শেষবারের মত কফিশপে ঢুকেছি,
বাইরে ম্যাপলের পাতা লেপমুড়ি দিয়েছে খুচরো বরফে,
এবার একপাত্তর কফি পান করা যাক,
ইশারায় চাইলামও তাই – আমাকে এক কাপ কফি দেবে কি?
‘würden Sie bitte mir dienen eine Tasse Kaffee?’
বেশ কিছু সময় পেরিয়ে গেলে না হয় -
পকেটে যা সামান্য মার্ক আছে তাই দিয়ে,
সিনামন টোস্ট, অল্প চিজ মিশিয়ে, শেষ পাতে একপাত্র ব্রানটোয়েন।


এখানেই শেষ করব আজকের কবিতা,
বুকের ভেতরের ঘোড়ার দাপট অবিরাম,
কফিশপের সিলিং-এ দোল খেতে খেতে নেবে আসছে রাত,
স্টুর্টগার্টের এই গলি দিয়ে ছড়িয়ে পড়বে এবার।
আমার দিকে তখনও গোধূলির রোদচোবা চোখে তাকিয়ে,
কফিশপের ওয়েট্রেস।


আমি কান পেতে শুনছি ওঁর গুনগুনে গান –


genießen Sie die Nacht mit heißem Kaffee
Liebe ist überall , wenn Sie wollen
und Nacht ist noch jung zu genießen
sowohl Kaffee und Liebe
ich weiß, ich weiß, ich weiß
ich will in Ihr Getränk geschmolzen werden
genießen Sie die eine Tasse Kaffee und Hand der Liebe
ich weiß, ich weiß, ich weiß......


(enjoy the night with hot coffee
love is everywhere if you want
and night is still young to enjoy
both coffee and love
i know i know i know
i want to be melted in your drink
enjoy the a cup of coffee and hand of love
i know i know i know....)


আমিও চোখ রাখলাম ওঁর চোখে,
ওঁর চোখ চুয়ে গড়িয়ে পড়ছে কবিতা -
তুলে নিলাম আমার কফির পাত্রে।
তুলে নিলাম ওঁর চোখের ইশারাও।
মদির হেসে আমি শুধালুম - sind Sie frei für diese Nacht?
যদিও আমি জানতাম ও মুক্ত আজকের রাতে আমার জন্যই।

জানতাম সকালে আমার আস্তানা থেকে বেড়িয়ে যাবার আগে –
ও বলবেই - Ich liebe dich অর্থাৎ কিনা আমি তোমাকে ভালোবাসি,
এটা ওঁর চিরায়ত অভ্যেস, যেমন আমার অভ্যেস কবিতা।
নির্দিস্ট সামান্য মার্কের বিনিময়ে ও রেখে যাবে আরো কিছু কবিতা, আমার রসদ।


রসদ ফুরিয়ে এলে আমি আবার নিঃসঙ্গ।