আমি অজাতশত্রু, বান্ধবীদের গাল টিপি
আমি বাল্মিকী নই, নইকো মোটেই উইঢিপি


ওমা! ঘুমোচ্ছে এক চাদর চাপানো পদ্য
উঁকি দিয়ে দেখি বাইরে বেরলো রোদ তো


বালু ঝরে ঝরে সময়ভাঁড়ার শুন্য
দেবস্থান থেকে কাঁচানো যত পুন্য


আর বেরোবার পথে অনাবিষ্কৃত ধাক্কা
বান্ধবীরাও বিয়ে করে সব ফাক্কা


বাংলাভাষায় ন্যাকা ন্যাকা সব, চর্চা কানাডা-স্বর্গে
ফিসফিস আর গুড়গুড় হয় - ষোল বছরেই মর্গে?


অনবরতই মাথার ভিতরে কুট কুট
হোঁচটে হোঁচটে কখনো ছক্কা বেমক্কা পুট


ধুত্তেরি
কথা বললেই হাতে হাতকড়া, পায়ে বেড়ি


হেমন্ত শেষে শেষ দুপুরেই শীত শীত ভাব
পড়ে পাওয়া পনেরো আনা-ই অনেকটা লাভ


দেখেশুনে সাজি ন্যাকা, নিজেকে নিজেই ফাঁকি,
বান্ধবীরাও ডাকছে অঢেল, ঘুরেই আসব নাকি?