একই তো ছাদ, তোমরা আকাশ কেন বলো?
পরস্পর হাতধরাধরি, মুখ চাওয়া শেষ অবধি,
একটু কান্না তলিয়ে গেলে চোখের নদীতে,
আরো একটা কান্নার তলদেশ ঘেঁটে দেখা,
শেষ পলিমাটি তুলে আনা হাসাহাসির ছদ্মবেশে,
একজনের কান্নায় অন্য জনের হাসি, অথবা
উল্টোটাও ভাবা হয়ে যায়,
তোমরা এসমস্তকেই সম্পর্ক বলো জানি,
সেই এক মাটি তোমরা মেঝে বলো যাকে, তার উপরে;
পাশাপাশি দাঁড়িয়ে থাকো সারিবদ্ধ ভাবে,
সদর্পে ঘোষণা কর - আমরা মানুষ,
অথবা আমি নিজেই মানুষ না,
পোশাকি হৃদয়ধারন করা এক কবি মাত্র।