বলি বারে বার,
তোমার আমার,
ছোট পরিবার,
ছোট হতে হতে, হায় কোনমতে, ঘরের কোনেতে বন্দী।


মনে কত সুর,
বেদনা বিধুর,
নেশা চুরচুর,
সময় ভাবার, নেই দরকার, হাতে হাতে হবে সন্ধি।।


এই তো পৃথিবী,
কে বুদ্ধিজীবী?
হায় বিধিলিপি,
হাঁটতে হাঁটতে, কোনো মাঝরাতে – সূর্য্য কতটা দূরে?


ভাবনায় বাঁধা,
সারেগামাপাধা,
দরজায় দাদা,
মানুষের মতো, হলে ক্ষতি যতো, হৃদয় মৃদয় জুড়ে।।


নিদারুন রাগি,
আধা ভাগাভাগি,
কষ্টে বিবাগি,
প্রেম প্রেম খেলা, জড়ানো ঝামেলা, গনস্রোতে ভেসে মস্তি।


আবাগির বেটা,
খায় মুড়োঝ্যাঁটা,
তবুও কি ঠ্যাঁটা,
বোঝালেও ঠাঁয়, যেতে নাই চায়, অর্ধচন্দ্রে স্বস্তি।।