কংক্রিটে গাঁথা,
কবিতার খাতা,
ছেঁড়া ছেঁড়া পাতা,
কি যে লিখি ছাতা, বিশ্ববিধাতা, সেই শুধু মানে বোঝে।


খালি হাতে প্রেম,
শেম, শেম, শেম,
খাসা সিস্টেম,
আকাশটা ছুঁয়ে, একে একে দুয়ে, মৃত্যুর মানে খোঁজে।।


এই পরবাস,
যতটুকু শ্বাস,
বৃথা আশ্বাস,
উদাসীন গান, কাকজল পান, জীবনের ভারে ক্লান্ত।


তবু চেয়ে দেখি,
ফিরে এলো নাকি,
সবটাই ফাঁকি,
স্মৃতি ভরা ঝাঁকি, পথভোলা পাখী, ঘর খুঁজে উদভ্রান্ত।।


জমাঘরে টান,
হবে লোকসান,
উদবায়ু প্রান,
আবাহনী গান, প্রাণ আনচান, ঘরে ফিরে আসা যাক।


ফেলে যাওয়া ঋন,
মানব জমিন,
সহসা বিলীন,
তবু আশা ক্ষীণ, সাপুড়ের বীণ, শ্মশানেতে জ্বলে খাক।।