চিঠি ঘরে ফেরা,
অমল লুটেরা,
পুলিশের জেরা,
ভয়ে ভয়ে থাকি, হৃদয়েতে ফাঁকি, পাড়া ছেড়ে যাতায়াত।


রাত ঢেকে যায়,
ফনি মনসায়,
প্রেম দিতে চায়,
ছায়াহীন কায়া, ভালো আছো ভায়া? দলাদলি, প্রণিপাত।।


শুধু অবরোধ,
মৃত্যুতে শোধ,
ভাষাহীন বোধ,
মুখ-চাপা ক্রোধ, বাঁকা ঘাঁতঘোঁত, টেবিলের নিচে হস্ত।


একা নদী আঁকি,
মিথ্যের ঝাঁকি,
যত টুকিটাকি,
কুড়িয়ে বাড়িয়ে, কবিতা হারিয়ে, নিজেকে খুঁজতে ব্যস্ত।।


আদিগন্ত মাঠ,
বৃষ্টির ছাঁট,
উদোম কপাট,
হৃদয়ের তরী, যেন অশরীরী, অযথাই কেন ভাববো?


কোন লেখা নেই,
হারিয়েছে খেই,
আসবে কি সেই –
কবিতা নিজেই, খুঁজে ফেরে সেই, দিবা রাত্রির কাব্য।।