তোমার শেষ পদচিহ্ন আঁকড়ে ধরে হেঁটেছি অনেকটা,
বালিশের দাগ ধরে ধরে,
শিমুল-ঝরা রক্ত..ফোঁটা ফোঁটা...
অনেকটা বয়স অবধি তুমি তো ছিলেই,
তবু আরো অনেকটা বয়েস বাকি রয়ে গেছে,
জানার আরো বাকি, তবু তোমাকেই চাই,
কঠিন বরফ ঢাকা পথ, সে হোক না যত পৃথিবী-পেছনে-ফেলা,
হাঁটার বিরাম নেই, ক্লান্তি নেই,
হাঁটতে হাঁটতে আজ পথটাই বৃদ্ধ হয়ে গেল,
তবু প্রতিবার মনে হয় – আরো একটু, আরো একটু পথ।
নিশ্চিন্ত বাড়ি-মুখো ভিড় অনেকটাই পিছনে,
ফিরতে গেলে তোমায় পাব না,
কখনো আশা তুমি ক্লান্ত হবে, ক্লান্ত হবে আমার বিকল্প খুঁজে
আমার ক্লান্তি আসবে না, কেননা বিশ্বাস কর -
আমি বিকল্প চাই নি কোনদিন।