হয়ত একদিন এক চাঁদে এক পা রাখব আমি,
অন্য কোন বলয়ে আরেক পা,
আজানুলম্বিত বাহু বাড়িয়ে পেড়ে আনব একটা দুটি নক্ষত্র,
মাথার ঝাঁকড়া চুল ছড়িয়ে ঢেকে দেব মহাকাশগুহা,
এছাদ, ওছাদ, এমনকি মাঠের তালগাছটাও ভিক্ষে চাইবে,
এহ বাহ্য,
আমার উন্মুক্ত বুকে ধারণ করব গ্রহানুপুঞ্জ,
গুঁড়ো গুঁড়ো করে ছড়িয়ে দেব তোমাদের নিজস্ব পৃথিবীতে,
আমার আশীর্বাদে ধন্য বোধ করবে সব মানুষীর পঙ্গপাল।


তোমরা সবাই ভীষণ বড় হবার আগেই;
আমি আরো বড় হয়ে যাচ্ছি আর –
তোমরা বলছ – বাবা! মেয়েটা কত বড় হয়ে গেল!