যে গান আজো রহিয়া গিয়াছে হৃদয়ে গোপনে
নিভৃত প্রেমে গহিনে বাহিত স্বপনে শয়নে
বিরহিত রহি রচিতে কাব্য নিশিদিবা যন্ত্রণা
রব তোমা হতে দুরে আরো দুরে অবিরাম মন্ত্রণা
ভাবিয়াছি কত নিশিথ সমীরে ভালোবেসে অকারনে
সঁপি দিব সবই জাগতিক যাহা তব অখিল চরণে
বল্কল ত্যাগী নিরত হৃদয় মহাপ্রস্থান লাগি
কি হেতু হৃদয় ব্যাকুল-বিভোর বিনিদ্র রাত্রি জাগি