মন খারাপের দিনে তুমিই ছোট্ট চাদর,
আলতো গায়ে জড়িয়ে নিলাম কেমন জানি,
ঝোপের তলায় লুকিয়ে ফেলি অন্ধপাখী,
বাস টিকিটে তোমায় নিয়েই কলম টানি।


ছপাৎ করে পিছলে গেলে ভীষণ অবাক,
শ্যামবাজারের মোড়ে তুমিই হলুদ শাড়ি,
নাক ঘেমেছে বোল ফুটেছে জানলা আমার,
প্র্যাক্টিক্যালের ক্লাশ ছাড়িয়ে সুদুর পাড়ি।


চিকন ঠোঁটে বাঁশির রাখাল আয় ঘনশ্যাম,
ইঁটের ওপর বিউটি-সেলুন লাল চিরুনি,
ডাকটিকিটে তোমার কাছেই উল্টো যাওয়া,
ঘাস ফড়িঙের ছমছমে গান শুধুই শুনি।


গ্রন্থাগারের আলমারিতে ঘুনের মিছিল,
আকাশরঙা রুমাল দেখার নেইকো বিরাম,
স্পটলাইটে চোখের নিচে লেবড়ে কাজল,
সুযোগ পেলেই তোমায় দিতাম ক্রিসান্থিমাম।


ট্রামলাইনে ঘুমিয়ে পড়ে জামার পকেট,
কলেজ স্ট্রীটের বইয়ের দোকান গন্ধ কফির,
কেউ জানে না রাত্রি কখন যায় ঘনিয়ে,
বেদম হয়ে পরার ছলে কলম স্থবির।  


সুযোগ পেলে তোমার পাশেই হাঁটতে চাওয়া,
শিমুল তুলোয় আদর কোমল মিহিন মিহিন,
আজান দিলে মনকেমনের সন্ধ্যে শুরু,
তোমার চোখেই আমার সকাল অন্তবিহীন।