চিলেকোঠার ফাঁকে উদাস চড়ুই পাখি,
হাবড়া মনে জাবর কাটে কুটিল পোকা,
আমার সঙ্গে এক্কাদোক্কা খেলবি নাকি?
এই বয়সেই মা হতে চাস? – তুই কি বোকা!


মনের কি আর দোষ আছে বল এই বয়সে,
মেঘলা আকাশ মেলছে দেখি রোদের ডানা,
মন মুছে যায় মনের ছোঁয়ায় তিক্ত রসে,
একটুখানি চোখের কাজল দেখতে মানা।


ফুটছে না ফুল বিকেল বেলায় রাস্তা নিঝুম,
ফায়ারপ্লেসে কাঠ পুড়ে যায় বোকার ধাড়ি,
ছড়িয়ে রাখা তুলোর রাশি লাল কুমকুম,
বান্ধবীদের রবার জুতো, রঙিন শাড়ি।


কোলের কাছে হরেক মেলা পাঁপরভাজা,
তেল পুড়িয়ে কাটছে গভীর প্রেমের রাতি,
যাচ্ছে বৃথা নানান ভাবে তোর এই সাজা,
প্রেম ফুরালে আপনাআপনি নিভবে বাতি।


ছুঁমন্তরে একঝলকে পাচ্ছি তোকে,
আমার লেখা হরেক পদ্য মেলবে পাখা,
অভিশাপের সুর্মা আঁকি তোর ঐ চোখে,  
ভাবব বসে বর্মীবাক্স কোথায় রাখা!


এক এক্কে দুই করে সব ঝুলন সাজাই,
আয় না বুকে নরম নরম ওম জাগাবি,
গোপনকথা, ছিন্নব্যাথা সব খুঁজে পাই,
জ্যোৎস্না এলে পাত্তা কি পায় দিনের রবি?