অমলসোনা মন খারাপের দিন গুনেছে,
দইওয়ালা আজ অযথাই যাচ্ছে হেঁকে,
কি আসে যায় ফুলগুলো সব ঝরেই গেলে,
রাত ফুরোলে ঘরে কি আর হৃদয় টেকে?

মিথ্যেকথার খেলায় মাতার এই তো সুদিন,
ছিটকে যাওয়া চিহ্ন দেখে গড়ানহাটায়,
গির্জাঘড়ি ঢংঢংঙিয়ে অপূর্ণ শখ,
দিন কেটেছে মাছের টক আর পোস্তবাটায়।

সন্ধ্যে হলেই ইচ্ছে করেই রাস্তা ভোলা,
পুকুরজলে বিবর্তিত চাঁদের আলো,
শ্বাপদ মনের চিন্তাগুলো দিগন্তে লীণ,
বইয়ের পাতায় বিদ্রোহেরই আগুন জ্বালো।


টাটকা লালের জেল্লা খুলে দিচ্ছে হামা,
সারা শহর মিছিল মুড়ে দিচ্ছে পাড়ি,
‘আমায় আরো যত্ন করে গুছিয়ে রেখো’,
ভোরের আগেই সামলে নিও রঙিন শাড়ী।


ও মেয়ে তোকে ডাকনামেতে সবাই চেনে,
স্বর্নপ্রভা বললে কি আর পাল্টে যাবি?,
মুচমুচে চাঁদ মুচকি হেসে বাড়ির পথে,
খাটের নিচে ঘাপটি মেরে ‘পথের দাবী’।


এক ফুঁয়ে এক ডজন মানুষ মুর্ছা যাক,
স্বপ্নের সাথে স্বপ্ন জুড়ে উল্টোরথ,
যদিও আরো দুঃখ লেখা কপালজুড়ে,
আজ অন্তত ধরিস না তুই বাড়ির পথ।