মিছিল ফিছিল মরছে মানুষ আমার কি?
একটা একটা সংখ্যা বই তো কিছুই নয়,
রোদচশমায় আটকে থাকুক চোখের জল,
এই শহরে সব সওয়ালে সামান্য সয়।


ঘরেই আমার রক্তে মোছা বারান্দা-মন,
টানছে উজান হাওয়ার বেগে রুগ্ন শালিক,
ফ্ল্যাটের পরে ফ্ল্যাটের পেটে যৌনজীবন,
শর্ত মেনে শান দিয়ে যাও ভগ্ন-রসিক।


‘ভালো আছিস? পরমানন্দে? সুখে-টুখে?’
ভালো থাকাই টাই হয়ে যাক গলার ফাঁসে,
মুখ রেখেছি রক্তকবচ সাক্ষী রেখে,
তোমার আমার প্রজন্ম যাক বৃদ্ধাবাসে।


পলিউশান আর টলিউশানে দোস্তি দারুন,
বাকির টাকায় এক গোছা ফুল তোকেই দেব,
জানিস আজো পলাশ ফোটে নির্বিকারে?
গাছের নিচে খুব করে চল গন্ধ নেব।


যন্ত্র জোগাড় হচ্ছে কেবল জোগাড়যন্ত্র,
চড়ুইভাতি – হাত ডুবিয়ে মাংসভাতে,
উজিয়ে চলো গঙ্গাপাড়ে, বসিরহাটে,
খুব অকুলান বন্ধুমানুষ খাওয়ার পাতে।


বই পরে থাক, রকের মোড়ে হিন্দি পপ,
বাঁদর আজো অংকখাতায় উঠছে বেয়ে,
প্রানের স্ফুর্তি গড়ের মাঠেই নিপাত যাক,
চাইছি দুচোখ আজো তোরই পথটি চেয়ে।