আবার যদি ফেরার পথে দেখব তোকে,
আমার জন্য আনিস না হয় কাঁটার মালা,
সমস্ত বুক জ্বালিয়ে করি শুদ্ধ জগৎ,
যদি দিস একটু আগুন, একটু জ্বালা।


তোর চোখেতে আকাশ দেখে মুগ্ধ আমি,
চোখের তারায় নীল মেঘেদের আনাগোনা,
আমার তো নেই ভাসার মত নৌকা দেদার,
জমির পরেই ঘর বেঁধেছি লক্ষীসোনা।


জোকার সেজে হাসিয়ে যাই তোমার শহর,
কাঁদতে বাধা মোমবাতিতে ঘোর মায়াজাল,
এমনি করেই মন খারাপে দুপুর কাবার,
তোমার বুকের গন্ধ নিয়ে মাতাল মাতাল।


সারাজীবন যদি শুধুই খুচরো গুনি,
মনপুকুরে ঝিকমিকোচ্ছে জাদুর ঝলক,
নগদ আনায় পুষিয়ে নে মুখের আলো,
নরম আলোয় চুপ করে থাক কয়েক পলক।


অফিসপাড়ায় আটকে ছাদে ঘুমন্ত চাঁদ,
কাঁটাতারের এপার ঘেঁষে আছি আমি,
যখন তখন মনের জালে ছোট্ট পাড়া,
আধ পোড়া মন বৃথাই লেখে সালতামামি।


পথের ধুলো ফেলছে ছায়া তোমার পায়ে,
আমবাগানের পিছন ঘেঁষে তোমার পাড়া,  
সাঙ্গ মেলা, ঘরের পাখি ফিরতে হবে,
তোমায় কে আর দেখবে? এ শর্মা ছাড়া?