মাতৃভাষায় দেদার চর্চা, খরচা বেশ,
একদা এক বাঘের পেটে বাংলা ভাষা,
গুলির চেয়ে কম দামেতে বাংলা বই,
খাগের কলম, দোয়াতদানি, লুপ্ত আশা।


প্রতিহিংসা শেষ চরমে, মুল্য দাও,
লাল শিমুলের আগুনদিনে তোমায় দেখা,
পুষ্পজলে নোঙর ফেলে বসন্ত রং,
তোমার নরম গালের ছোঁয়ায় আদর শেখা।


কি যেন কি হারিয়ে খানাতল্লাশি,
ভাঙাবাড়ির ভেতর পানে লুকিয়ে মন,
বারান্দাতে আজো এসে লুটিয়ে রোদ,
বিসমিল্লার সানাই যেন বিসর্জন।


কবে কে যে নিখোঁজ হল কে রাখে খোঁজ,
তুমি, আমি নিশ্চিন্তে কাটাচ্ছি রাত,
নাই বা ছিলে রোদ উঠলে পাশে আমার,
অভ্যাসেতে জানাই তোমায় সুপ্রভাত।


গায়ে হলুদের দিনে তুমি আলতো সুখে,
একটু হারাই, একটু আরো পাওয়া বাকি,
হাতের নোয়া,শাঁখা,পলা,এয়োস্ত্রী রং,
সিঁদুর দিলে পাগল পাগল লাগে নাকি?


সুখে তুমি থাকতে পারো ফুটফুটে মেয়ে,
শাড়ি,শায়া,ব্লাউজ,ম্লাউজ,হলুদ,নীলে,
আসছি বলে যাবার আগেই ভুললে তুমি -  
আমার গোঁফের রেখার সাক্ষী তুমিই ছিলে।