মাছরাঙ্গাদের দেশে যাবার আসবে সময়,
আবার যখন পালক পালক জন্ম নেবো,
আধডোবা শরীর নিয়েও অসন্তোষ,
খুঁজতে এসে খোঁজার দেশে ফের হারাবো।


ভাষার অভাব, তাই বাঁচাটাই অর্থহীন,
রাত্রি নেমে শরীরটাকে দিক ধুয়ে,
চন্ডালেতে বাউল বেশে ধরব গান,
দেবতাহীন কায়ার শরীর যাক ছুঁয়ে।


পান্থশালায় মদিরা পান, হাজারদুয়ারি,
শিউলিতলায় ফুলের মেলায় যেও নাকো,
কামুকচোখের দৃষ্টি ফেরাও উৎসবে,
মাটির কলসি উল্টে দিয়ে পাপ ঢাকো।  


বেশ খানিকটা কাদা লেগে রক্তচাপ,
ফেলতে ধুয়ে মন্দিরেতে বেজায় ভিড়,
এক নেপোতে করছে সাবাড় দইয়ের ভাঁড়
ছোট্ট বুকে আর রেখো না খড়ির তীর।


মহিমান্বিত কোরো না আমায় সংহারে,
ভালোবাসায় ফেরারি না হই আবার,
ছোট্ট মাটির কুঁড়ে ঘরেই থাকতে চাই,
সযত্নেতে বাঁচিয়ে রেখেছি মর্মাধার।

বজ্রহাতে আঘাত হানায় থমকে যাই,
তোমার বাড়ির আশপাশেই ঘুনের ঘর,
কার মেয়ে কে ফেরার হল আজ ভোরে,
আর হারানোর আগেই আমার হাতটা ধর।