ভীষণ ভাবেই বুঝতে চেয়েছি কালকেও একটা ভাল রাত আসবে,
সে যেমন বুঝিয়েছে আমায়, আমিও তাকে বুঝিয়েছি,
ততোধিক উৎসাহ আর উদ্দীপনার সাথেই।


সে বলল – আজকে তো দেখে নাও,
ডেকে নাও আমায়,
এক পুকুর ভরা মাছ অথবা নিছকই জলের আলপনা,
শুধুমাত্র ধুধু মাঠ অথবা বরফ বিছানো ক্ষেত
...নাও তো পেতে পারো, কাল নাও থাকতে পারে।


আমি তাকে বোঝালাম -
এক সৈনিক শুধু ঘরে ফেরার স্বপ্ন নিয়ে মরে যায়,
তাঁর দেহটাই ফসিল হতে থাকে;
অথবা রাষ্ট্রীয়সম্মানে তোপধ্বনি তাঁর কফিনের কেঠো স্বাদ চেটে নিতে পারে,
যদিও তাঁর স্বপ্নটা তখনো একটু একটু করে –
লাল বরফে মিশে যেতে থাকে একটু একটু করে।


তাহলে বুঝতে পারলে তো সখী –
কালকেও একটা ভাল রাত আসবে,
যদি না অপেক্ষাটাই মিশে যেতে থাকে স্বপ্নের বরফে।