থামো নারী, থামাও তোমার অশ্ব, সামনে বিস্তারিত আগ্নেয়পথ,
এ পৃথিবীর সমস্ত পুরুষ তোমার ভোগের বস্তু, তুমি জেনে নাও।


আরো জানো আরো বিস্তারিত পথ অশ্বচালনা করার ঠিক আগে -
তোমার অশ্বটিকেও ওর প্রয়োজনীয় খাদ্যপানীয় সরবরাহ করতে হবে।


পুরুষকে করতেই পারো ক্রীতদাস, তবে তাকেও ভিক্ষে দিও খাদ্য,
অসম্মানে ছুঁড়ে দিও সামান্য দুটুকরো রুটি, একবাটি ফরাসী সুপ।


সারারাত আঁচড়ে কামড়ে ছারখাড় করে দিও তাঁর বিবর্ন পুরুষত্ব,
জানি, তৃপ্ত এক ভোর ছুঁয়ে যাচ্ছে তোমার দীঘল চোখের দুটি পলক।


ততক্ষণে ছুঁড়ে দিয়েছ খোলারাস্তায় তোমার কালকের কামনার পুরুষকে,
আবার নতুন করে ছুটবে অশ্ব তোমার ভীম বেগে, এখন সে পরিপূর্ণ।


জানি কলিঙ্গ থেকে প্রাগজ্যোতিষপুরের রাস্তায় তুমিই শেষ বিজয়িনী,
বাকি ক্লিষ্ট পুরুষেরা গুটিয়ে নেবে তাঁদের পুরুষত্বের অন্তিম বিদ্রোহ।