প্রমথ ঘোষাল বড় ভালো মানুষ,
তিনি যা কিছু করেন, সবই ভালো ভালো,
সবই বড় বড়,
সবই মানুষের ভালোর জন্যই, তাঁদেরই হিতার্থে,
এজন্য তিনি পুরস্কার পান,
প্রায়শই বড় বড়, আনন্দঘন মুখ, রাশিকৃত ফুল।


তবে তাঁর ভালো কাজের নিদর্শন যে আমরা -  
আমাদের চামড়ার চোখে দেখতে পাইনা;
সে তো আমাদেরই দোষ।


প্রমথ ঘোষাল আবার একটা ভালো কাজ করেন,
প্রমথ ঘোষাল আবার পুরস্কার পান,
প্রমথ ঘোষাল আবার অনেক টাকা পান,
রথে চড়ে বাড়ি ফেরেন অথবা ফেরেন না,
আমরা ঠিকই রাস্তায় প্যান্ট খুলে দাঁড়িয়ে থাকি,
আমরা ঠিকই কুকুরের মত লালায়িত হাসি,
আমরা ঠিকই টুপি খুলে তাঁকে অভিবাদন জানাই,
তারপর আমেজ মরে এলে বাড়ি ফিরি।


আমরা যে আইনস্টাইনের তত্ব বুঝতে পারি না;
সেটা কি আইনস্টাইনের দোষ?
আমরাও প্রমথ ঘোষালকে বুঝি না,
তবে এভাবেই বংশানুক্রমে মানি, মেনে চলি অভ্যাসে -
প্রমথ ঘোষাল বড় ভালো মানুষ।