তুমি তোমার জায়গা আঁকড়ে পরে থাকো,
আমি আমার ধানের জমিতে এক গ্রামের পত্তন করব,
প্রতিজ্ঞা করছি সেখানে থাকবে আমার নির্বাচিত সদস্য,
ছোট ছোট গাছ পুঁতব, ফুলের, ফলের, বেশ না?
বিকেলে নেড়ি কুকুর নিয়ে গ্রামের রাস্তায় মাতব সান্ধ্যভ্রমণে।


তুমি উঁকি দিয়ে দেখো -
আমার গ্রামে কোন সমকামী থাকবে না,
কোন হিজড়ের স্থান নেই সেখানে,
নেই স্থান কোন কম যৌনক্ষমতাযুক্ত মেয়েপুরুষের।


এখানে সরাসরি চুম্বনের মাঝে খুঁজে নেবে জীবনসাথী,
এখানে লেপ্টে থাকবে না কোন স্থায়ী গ্রীষ্ম বা শীত,
ধর্মের লেজ ঘুড়িয়ে ফেলে দেওয়া হয়েছে পাহাড়ের ওপারে,
শত শত স্থানে অপমানিত হয়ে আসা মানুষের এটাই শেষ গ্রাম,
লাঞ্ছনা, দোষারোপ শব্দগুলি অভিধান ঘেঁটে বের করে দিয়েছি।

একেক বাড়ি থেকে বেড়িয়ে যাবার আগে কান ছুঁয়ে যাচ্ছে শীৎকার,
আমি হেমন্তের কুয়াশামাঠে দাঁড়ালাম, চোখ মেলে তোমায় খুঁজলাম,
দেখতে পাচ্ছো? পাচ্ছো তো আমায়? এতোদূরে?