মুখের ওপর হাত রেখে অজস্র রোদ আড়াল করি,
জানি এতেই হয়ত বাঁচবে না ঘুনপোকা -
যা প্রতিনিয়ত কামড়ে যাচ্ছে স্বেচ্ছামৃত্যুর কামনাকে,
তবুও জিয়লমাছের মত বাঁচিয়ে রাখা।
আকাশের চেনা পথে উড়ে আসা কত কাকপাখি,
জানলার কার্নিশে বসে রোদ খায়,
ওদের ভীষণ ভালো লাগে,
নিজেকে রোদের হাত থেকে আড়াল করতে ওরাই সাহায্য করে।
প্রবল আক্রোশে ছেড়ে দিচ্ছি লাখ লাখ পিঁপড়ে,
আঁচড়ে কামড়ে কুটিকুটি করবে আমার উত্তরের বারান্দায় আসা সামান্য রোদের চাদর।


রোদ মরে এলে,
আমি স্বস্তির নিঃশ্বাস ফেলি,
কাকগুলোকেও তাড়িয়ে দি – হুস হুস।
আর পিঁপড়েগুলোকে সযত্নে আড়াল করি;
সাংসারিক নানা বিপদ আপদ থেকে।