কেন না আমিও দেখছি না,
ঘরের ফেরার চিন্তাটাই আর নেই!
সমস্ত ঘরটাই রাস্তায় বুঝি?
ষাঁড় নাকি যে গজায় মুখ দিচ্ছ?
আবার তাতেও ভারি মুস্কিল,
রাস্তাকে পা ছুঁলেই, ওমা!
নিমেষে রাস্তা রক্তাক্ত? ন্যাকাচন্ডি!
পায়ে জুতো ছিল না, বাছাধন?
তাকাতে কে বলেছে, ডায়ে-বাঁয়ে?
বিনাজলে কুকুরমৃত্যু ভাগ্যে,
আমি বাপু বাড়ি গিয়ে;
ভাতু-দুদু খাবো চোখ বুজে।
জুতোপেটা হতে নিমরাজি,
তবে আপত্তি? নৈব চ,
পাশে স্ত্রীর মৃতদেহ শুয়ে,
খাসা একখানা পদ্য লিখেছি।
কে আমাকে মেরে তাড়াবে?
এ বাড়ি তো বাপের আমলের।
আর হুড়মুড় করে ভেঙে দিলে দাদারা?
আঃ তুমি বড্ড বাজে স্বপ্ন দেখাও।