হয়ত কিছু করা হয়ে উঠবে না,
হয়ত মাঝরাতে মাঝি ডেকে দিয়ে বলবে না -
‘হেইদে, ম্যাঘের টান বড় বেশী, বাড়ি যাও কত্তা;
গতিক ঠিক লাগতাছে না।’
তবু বাসের জানলার পাশের সিট খুঁজে পেতে বড় ভাল লাগে,
ভালো লাগে সুন্দরী মেয়ে অপাঙ্গে তাকালে;
ভাবি – এইবার মিঠে হেসে বলবে – ‘ফাঁকা আছো?’
কটা ফুচকা খেলাম হিসেব রাখতে ভুলে যাই; আবার –
ফুচকাওয়ালা একটা ফাউ দিলে আনন্দ-জলের কলকল ধ্বনি।
হয়ত চাঁদে যাওয়া গেল না এবার,
হয়ত সিনেমার নায়ক হওয়া হল না এবার,
হয়ত সাবমেরিনের দাঁড় চেপে মুচকি হাসিও হাসলাম না,
হয়ত সামান্য আলু বেচে বিকেলে ঘরে ফেরার গানও গাইলাম না।
তবে ভাবনা একটা আছে, জানি হয়ত হবে না, তবু........
সিগারেট খাওয়া স্বাস্থের পক্ষে ভালো কি না তাও তো ভাবি,
মদিরাপাত্র হাতে সুস্বাস্থের কামনা... ধুত্তেরি...
হয়ত কিছুই হওয়া ওঠা যাবে না,
তবু আরেকটু বোকা হয়ে আরো একখানা কবিতা লিখলে ক্ষতি কি?
নিদেনপক্ষে ভালো হয়ে থাকাটাও তো খারাপ না।