কাল রাত্রেও স্বপ্ন এসেছিল মাথার বালিশের কাছে,
তাকে খুব কাছ থেকে দেখছিলাম,
আরও একটা শুন্য বালিশের ওপর দিয়ে ছড়িয়ে দিচ্ছিলাম তাকে -
খুব নিবিড় সখ্যতার সাথে,
এক এক করে বালিশের পাড় ভাঙ্গছিল স্বপ্নটা,
অথচ আমার করার মত কিছুই ছিল না।


ঐ বালিশে মাথা রেখে একটা একটা করে রঙের;
নীল, সবুজ, মেটে, বাদামী – নানা রঙয়ের স্বপ্নের রূপকথা শুনেছি;
জানি তারা আসবে একদিন,
পশমের মত, আদুরে বেড়ালের মত আসবে,
পা টিপে টিপে, মিষ্টি হাসি মাখিয়ে বলবে – ‘দেখো তো আমায়?’


আর সেই স্বপ্নরাই, নানা রংয়ের জ্বালা ধরিয়ে,
সব সব জানলা বন্ধ করে দিল,
কবিতার মত সাদা কাগজের রং ছড়িয়ে দিল সাদা বালিশে,
শুন্য বালিশে।