যা কিছু তোমার সবই আমার,
আর যা কিছু আমার সেটুকুও তোমায় দেবার প্রতিজ্ঞা,
দিতে দিতে নিঃস্ব হয়ে যাবার সাথে সাথে,
শরীর বিদ্রোহ করে, লাগাতার উচ্ছ্বাসের ঢেউ,
সংযমে প্রবল ঢেঁকুর, খানিকটা চোঁয়া,
বৃষ্টির দিনে ঝাপসা কাঁচে দেখা রবীন্দ্রনাথ,
তুমি সবটাই ধোঁয়া ধোঁয়া করে দিচ্ছ,
একটিবারের জন্য হলেও সবটুকু পরিষ্কার দেখেই –
তোমায় দিতে চাই।
ঠাকুর ঘরে সাজানো দেবতারা পরম নিরাগ্রহে তাকিয়ে দেখবে -
আমি ঘ্রান নিচ্ছি তোমার নিরাভরণ শরীরের ভ্রমণকাহিনীতে,
সবটুকু দেখা আর পাওয়ার মধ্যে থেকে যাচ্ছে;
বিস্তর ফারাক।