এক ধার ধরে ধরে এগিয়ে যাচ্ছে জীবন,
পথ, গলি, চৌরাস্তা বেয়ে
চিরচেনা মন খারাপের পাড়া এড়িয়ে
লেড়ো বিস্কুট আর দুধছাড়া চায়ের কাপের মত
জীবন তার নিজস্বপথে – এক ধার করা সুখের ওড়না জড়িয়ে,
বয়ে যাচ্ছে এক ধার দিয়ে।


একদিন
মোড় ঘোরাতে গিয়ে,
আরো ভাল হবার প্রতিজ্ঞা সেঁটে বুকে
না লেখা কবিতা শুঁকে এবার শিরদাঁড়া সটান
কালিবিউলির ঘাটে লেগেছে স্টিমার
মাস্তুলে গাংচিলের অস্পষ্ট পদচ্ছায়া


তাড়াতাড়ি সাবড়ে নাও হে মাঝি,
এবার পথের ঠিকানা পাল্টে ফেলতে চাইছি,
অচেনা জলের নিশানায় আঁকিবুঁকি কাটতে কাটতে
সামনেই প্রায়ান্ধকারে নিশানায় সেই কবেকার জাহাজ
যাত্রীরা নেমে গেছে
নাবিকও চলে গেছে নিশ্চিন্ত নিরাপদে।


আমি ইচ্ছের বিরুদ্ধে
এক জাহাজ টপকাতে গিয়ে দেখি,
পৌঁছে গেছি শৈশবে।