কোথায় হাঁটব? তুমি বললে নিচে এস,
আমি নিচে তাকালাম – সমস্ত এঁদোপুকুরে ছেয়ে গেছে নিচের উপত্যকা,
এই সবের উপর দিয়ে হাঁটা যায় নাকি!
তুমি না হয় সার্বজনীন, উৎসবে মেতে থাকতে চাও।


কোথায় হাঁটব? তুমি বললে উপরে উঠে আসতে পারো,
আসলে আকাশটা এত নিচে –
উপরে না উঠলে হয়ত জানতেই পারতাম না,
আর এত আগুন তোমার মুখে, এত লাল তুমি!
উপরে উঠে আসার চেষ্টা প্রতিহত হয় সীমানা বরাবর।


কোথায় হাঁটব? তুমি বললে ছায়ার সাথে গা মিলিয়ে থাকো তাহলে,
এই তো নিত্যদিনের গামছা-কাঁধে,
হাঁটার রাস্তা দেখালেই কি সবটুকু উজাড় করে দিয়ে দেওয়া যায়,
হাঁটতে চাইলে তুমি আসতেই পারতে একসময়, আমায় ডাকলে কেন?
ভুলভ্রান্তির এক দীর্ঘ সিঁড়ি – বয়স তো কম হল না গো!


তোমার ডাকে আমি পেরোতেই পারি,
তবে যাচ্ছি না তার কারন –
ছায়ার সাথে গা মিলিয়ে আমি চলে যাচ্ছি;
আমার মায়ের কাছে।