তোমাকে পেলব হাতে বসিয়েছি কারো ছেড়ে যাওয়া সিংহাসনে,
তুমি ভাবতে চাও, আমি ভাবাতেই পারি, তবু মনে রেখ –
এ সিংহাসনে আগেও বসেছে কোন নির্জন দুপুরের চাহিদা,
অনেকগুলো মড়া-মন ভেসে উঠেছে কালো জলে,
তোমাকে দেখাতে চাই তার প্রতিচ্ছবি – কালো ডাগর দেহে।
কেন দুহাতে আঁকড়ে ধরতে চাইছ বারে বারে সিংহাসন?
তালসুপুড়ির ডালে দুএকটা কাক সাপের মত চোখে তাকিয়ে –
নির্লোভ! তার মানে হতে পারে ওরাও সেই সিংহাসনের দাবিদার।
এমন কাকজলের ভাসা হৃদয়ে সুখী-হাসি মাখে তোমার বর্তমান।
কিন্তু জানি উড়নচন্ডি রাতে এক সময় তুমি চিৎকার করে উঠবে,
‘দাঁড়াও রাজা, আমিই তোমার ভবিতব্য, আমিই তোমার মাংসলোভী –
দুই নখের পালিত শিকার, আমিই তোমার শয্যাসঙ্গিনী।


(ফিরে এলাম বাংলাদেশ থেকে, হাতে গুটিকয় 'শতরূপে ভালোবাসা' - কে কে হাত তুলেছিলে?)