মনের আড়ে, হৃদমাঝারে, একটু জায়গা ছিল খালি,
তুই এসে তা ভরিয়ে দিলি, রক্তরাগে মিহির-লালি।
রক্ত মানেই লাল আর লাল মানে যে ভীষণ ভালো,  
কোথায় ছিলি তুই লুকিয়ে, বৃষ্টিভেজা ভোরের আলো?
জীবনটাতো পদ্য নয় রে, শব্দ খুঁজে অন্ত্যমিল,
বেশ তো ছিলাম দরজা এঁটে, তুই এসে যে খুললি খিল।
ঘর ভরেছে নরম আলোয়, সাগর-ফেনায় ভাসছে দ্বার,
নতুন আশায় ভাঙ্গছে আকাশ, নতুন দিশায় বারংবার।
তোর মাথাতে রাখতে হাত, মনের মাঝে জাগছে সাধ,
তোর জন্য আছি আমি, দরজা খোলা আজ অবাধ।
তুই যে আমার মিষ্টি ছেলে, একটু কাঁচা, কার তাতে কি!
লুকিয়ে মনে আমিও আছি, আছে জানার তোর কি বাকি?
তোর সামনে লম্বা জীবন, ভীষণ ভীষণ সুখের হোক,
চিনচিনে এক সুখের ব্যথায়, আবছা বাস্পে ভিজছে চোখ।
দেশ জুড়ে তোর নাম ছড়াক, সত্য হোক মোর বানী,
তোর আলোতেই খুঁজব যে পথ, তুই যে আলোর ঝলকানি!
ভাবছিস কি লিখছি আমি, মিথ্যা কি সব হাবিজাবি?
তবুও এটাই সত্য জানিস, তোকেই আজো ছেলে ভাবি।