আমি,
হয়ত তোমায় পারছি না দিতে জ্যোৎস্না-রঙা চাঁদ,
     দিতে পারছি না নিশ্চিন্তির রং লাগানো ঘুম,
সাধ্য কি আর শংখচিলের পালক এনে পরাই তোমায় বলো,
     আর পারি না বুনে দিতে আকাশকুসুম।
পারছি না তো অকালবৃষ্টি করতে বন্দি তোমার হাতে আজি,
     যাচ্ছি নাতো তোমায় নিয়ে অচিন পাখির দেশে,
অনেক রঙে রাঙিয়ে দিয়ে তোমার চিবুকখানি,
      পারব না তো রাখতে তোমায় রাজকন্যের বেশে।


তবু,
আজ বসন্ত আসুক অথবা নাই বা আসুক প্রাণে,
     হলুদ,সবুজ,লাল,কমলায় দুইচোখে মেঘ-মেদুর,
অনেকখানি ভালোবাসা আজ আমাকে দিও,
     বিনিময়ে তোমার মাথার উপত্যকায় একটুখানি সিঁদুর।


দেখবে,
পাগল পাগল লাগবে!
দেখবে,
পাগল পাগল লাগবে।।