বদলে দিতে চাই,
বদলে দিতে চাই এই শহরের যত কংক্রিট,
বদলে দেব যত হৃত-আবাসন, যত ইচ্ছে-অভিঘাত, যত স্বপ্ন-ময় চত্বর,
কত বছরের বুকেতে জমা কষ্টকর স্মৃতির শ্লেষ্মা,
বদলে দিতে চাই এই শহরের সব জলতরঙ্গ।  
কেননা শেষরাতে এসে ঈশ্বরী জানতে চাইবে,
কতটুকু বদলাতে পারলে কবি?
বদলে দিতে পেরেছ তোমার নিজস্ব স্বত্বাকে?
ভাঙাহাটের চাঁদে ভাগ বসাতে পেরেছ কখনো?
হাঁটতে দেখেছো কোন কবিকে নির্জন অরণ্যে?
তাই বদলে দিতে চাই সব মমতার আলপনা,
মগ্ন হতে চাই হাতছানিহীন এক ভালোবাসার বাস্তবে।
জানি সবটুকু বদলাতে নেই; তবু পথ তো দেখাতেই পারি,
হয়ত আমার পথের দিশারি আরো কিছু কবি,
চাইবে বদলাতে আলোহাওয়ায় ভাষা সদ্য-স্নাতা নারীর পেলবতা।
সেই ভালো লাগার অবসরে, এসো কবি;
পরিবর্তনহীন আদিম সমাজের চাঁদোয়ার নিচে;  
জ্যোৎস্না রাতে ধামসা মাদলের গান গাই।