হাত বাড়ালেই যেন ধরে ফেলতে পারবো রং,
হাত বাড়ালেই যেন এক লাফে স্বচ্ছ বরফ,
হাত বাড়ালেই যেন আমি এক মুন্সিমানুষ;  
ইচ্ছে করলেই লিখে ফেলতে পারি -
পাতার পর পাতা আমার আনন্দ,হাসি,সদ্য ওঠা শস্যের কথা;
আর আমার গাঁ-ঘরের এঁটোকাঁটা গন্ধ।
হাত বাড়ালেই যেন ট্রাম, বাস, চেনা মেয়েমানুষের ঘাম;
হাত বাড়ালেই যেন চকিতে পিছনে তাকানোকে ছুঁয়ে দেব আলতো করে,
হাত বাড়ালেই যেন কুমুদীঘির শানবাঁধানো ঘাটে;
করায়ত্ব করে ফেলব দুটো কোমল চোখের উত্তাপ।
হাত বাড়ালেই যেন আজো পাব তোমার নিত্যপূজা, ফজরের নামাজ,  
হাত বাড়ালেই যেন বৃষ্টি গৌরবময় চুম্বন করবে বজ্রপাতকে,
ঠিক আমার মাটির ঘরের উঠোনে, সহজ সরল রাতে,
আর আমি বাইরে উঁকি দিয়ে বলব –
‘একটু আস্তে, তুলসীগাছের ঘুম ভাঙ্গাবি দেখছি!’