(আজকের কবিতা পড়ার আগে জানাই, প্রেমের ফাঁদ পাতা সমগ্র ভুবনে। সে মানুষে মানুষেই হোক বা ঈশ্বরের প্রতি। সেই ঈশ্বরকেই মানবরূপে চাওয়ার বাসনা যে পরিস্ফুট হয় তারই সমন্বয় - আজকের কবিতা)  


শুধু আজকে তোমার পাই দেখা হে প্রভু,
মনপবনে সুবাস ত্যাজি কভু।


শুন্যতারই শুন্য মাঝে, পাই যেন গো দিবস-সাঁঝে
এই ভরসায়, সকল আভরণে -
দিলদরিয়ায় ভেসে না যাই তবু।
মনপবনে সুবাস ত্যাজি কভু,
যেন আজকে তোমার পাই দেখা হে প্রভু।


তব সেবায় কত দুঃখ সহে
রাখব তোমায়, পুজব তোমায় মোহে।
হাজার কষ্ট দুঃখ সয়ে, হৃদয় সাজাই পুষ্পচয়ে    
বাসরদিনে এসো আমার প্রভু।
মনপবনে সুবাস ত্যাজি কভু,
যেন আজকে তোমার পাই দেখা হে প্রভু।



(কবিতা পড়া শেষ হলে জানাই – এই কবিতাটি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘আজ জ্যোৎস্নারাতে সবাই গেছে বনে’ গানটির সুরে ফেলা হয়েছে। এই গানটি কবি রচনা করেন ১৯১৪ খ্রীস্টাব্দে, গানটির রাগ-বেহাগ, তাল-তেওরা)