কাল আমায় কি খাইয়েছিলে তুমি?
যার জন্য আমি আজ বমি করে চলেছি -
নোংরা কলকাতার এঁদো গলি, ফেলে যাওয়া চারমিনারের প্যাকেট,
গলা-ওগরানো ম্যানহোল, মৃত কাক আর ব্যবহৃত কন্ডোম?
অথবা কিছু মানুষ যারা মাথা কুটছিল মাজারে মাজারে।


নেশার ঝোঁকে কি আর কিছুই মনে করতে পারবো না?


হয়ত চেয়েছি খেতে দারুন ক্ষুধার জঠরে -  
কাশফুল, দোয়েল পাখির পালক বা আলোর বন্যায় ভাসা শিশির,
কুমারী ধান, বিরহী যক্ষ, ফুলফুল ফ্রকের প্রান্ত কিংবা পশ্চিমি হাওয়া।
বা ধরো চালতাবাগানে আমার ফেলে আসা কৈশোর।


তাড়াতাড়ি আরো নেশা দাও আমায়, আমি ঘুমাতে চাই না,
আজ বিকেলের দিকে বমি করতে চাই -
এক আত্মহত্যার ছবি, সে ভারি সুস্পষ্ট।