ধরো     আরো একটা রাত মেঘ ধুয়ে নামা অভ্র
জানি     বকুল ফুটছে সবে একটি অথবা দুটি
তুমি     জ্যোৎস্নার পথ মাড়িয়ে আসবে আজ
আর     আমার অভিমান কি ভয়ানক গুটিশুটি


তীব্র     হবে মধ্যরাতে দেহের হরেক পুজা
জানো   অভিজ্ঞতা প্রায় নেই বললেই চলে
বলো    দম দেওয়া ঘড়ি আমি তো আর নই
তবু      সম্বৎসরের হিসেব করার ছলে


এক     অন্ধকারে ভিজে যাক সব বই
দুই     দিন হল হিংসা শিখেছি আমি
তিন    কাল গিয়ে এককালে ঠেকে গেলে
চার    দিয়ে মাছ ছেঁকে তোলে কালনেমি


মনে    হয় এক প্রতিবাদী কাহিনী লিখি
নেই    কালি কলমেতে সব হারানোর ছুতো
সেতু    ভেঙে গেছে কোন পুরাণের কালে
নথ     খুলে সে যে আমারই সঙ্গে শুত