আরো একটা বছর ঘুরে যায়,
তারও আগে আরো কিছু বছর অতিবাহিত হয়েছে কালের সংকেতে,
অনেক হেঁটে এসে জীবনের পথে গঙ্গার জলে দুহাত ভরে যায়,
আজ পিতৃতর্পণ।


ওঁ নমঃ আ-ব্রহ্মভুবনাল্লোকা, দেবর্ষি-পিতৃ-মানবাঃ ,
তৃপ্যন্তু পিতরঃ সর্ব্বে , মাতৃ-মাতামহাদয়ঃ।


কোথাও কি তুমি আছো পিতা?
কালের জঠরে নিহিত তোমার বংশপরিচয়,
মনে হয় এই তো সেদিন, আমার প্রথম পা রাখা এই মহানগরের পথে,
তোমার দুআঙুলে আঙুলে জড়িয়ে;
তোমার গালে গাল ঠেকিয়ে পরম বিশ্বাসে ঘুমিয়ে পড়া।


ওঁ নমঃ যে বান্ধবা অবান্ধবা বা, যে অন্য জন্মনি বান্ধবাঃ ।
তে তৃপ্তিং অখিলাং যান্ত, যে চ অস্মৎ তোয়-কাঙ্খিণঃ ।।


জানি না জাগতিক উচ্চারনে তুমি তৃপ্তিলাভ করবে অথবা করেছ কিনা।


কেন না,
আঘাটার অদুরে দাঁড়ানো আমার পরমাত্বীয়রা ততক্ষণে বলাবলি করে,
নানান বিষয়ে; শুধুমাত্র তোমার স্মৃতি-উচ্চারণ ব্যতিরেকে,
যার মধ্যে কিছু কিছু সশব্দে আলোচিত হয় –
শেয়ার বাজার, নতুন গুড়ের স্বাদ, লোভনীয় সিনেমা, শহরে গোপন প্রেমের হিড়িক.......