তোমার রক্ত মাংস কুরে কুরে খাচ্ছে জীবন তাড়নার কীট,
আমি অলক্ষেতে অপরাহ্ণ বেছে নিয়েছি,
যেমন করে ভগ্নপ্রায় এক আঘাটা জলজ আগাছা বেছে নেয় –
তার ঐতিহ্যশালী ইতিহাসের গ্লানি ঢেকে রাখতে,
যেমন করে এক বৈশাখী আকাশ আশ্রয় দিতে চেয়ে বেছে নেয়,
নিরাভরণ বাতাসের ঝাপটায় এলোমেলো মেঘরাশি।


তুমি আমাকে উন্মাদ করেছ, পরিয়েছ রাজভিখারীর বেশ,
আমি গৃহপালিত মানুষের মত জানতে চাইছি না,  
কোথায় আলো? কোথায় জল? কোথায় মেঘ?
অথচ আমি তোমাকে যতটা জানি, তুমি নিজেকেও তত জানোনা,
তাই নিদান দিলাম অক্লেশে -
তোমার রক্ত মাংস কুরে কুরে খায় নির্বিশেষে যেসব জীবন তাড়নার কীট,
একে একে হত্যা করে নেমে এস মোরাম বিছানো পথে।


আমি ক্রীতদাস নই,
আমি আমার ধর্মের গান নিজেই লিখি, অক্ষর আমার কুয়াশায় ঢাকা তেলেঙ্গানা,
নিজস্ব অভ্যেসে জৈবিক তাগাদায় হত্যা করি রোজ জীবন তাড়নার কীট।
আজীবন করে যাবো, তবু আজ অবধি সুখের মুখ দেখলাম না বলে -
তোমায় দোষারোপ করব না,
কথা দিচ্ছি।