কত প্রকারের অসহ্যতাই, অসহনীয়তাই; চারধারে; ছদ্মবেশে,
কখনো ফুল, কখনো রঙয়ের বেশ ধরে,
আমি পাতার আড়াল থেকে এদের বদলে বদলে যাওয়া দেখি।
ওরা প্রতিনিয়ত বদলে বিশ্বাসী, না হলে দেখতে পেত -
আমার আনন্দে বৃষ্টি, বিষাদে সমুদ্র, মন খুলে গেলে পূবালী হাওয়া।
আমি অনেক রঙের জন্ম হতে দেখি;
তবুও আরো বেশী করে চাওয়ার মিথ্যে সান্ত্বনায় মুখ ঢাকি,
ঈশ্বর জানায় এ আমার কাল্পনিক অবস্থান।
যেমন মন্দিরের মত স্যাঁতস্যাঁতে অথবা মসজিদের মত প্রায়ান্ধকার,
এসব ছেড়ে আমি বেরোতে চাই একা,
না, আমার আকাশে আর কোন লাল, সবুজ, কমলা রঙয়ের মেঘের সৃষ্টি হবে না।
আমি পা বাড়াবো এক নিশ্ছিদ্র উজ্জ্বলের দিকে।