এক একটা কবিতা আসে ঠিক তোমার মতন,
আর সেই সব কবিতার প্রারম্ভে ভাবি তোমার পদক্ষেপ,
কখন চুপিসাড়ে এসে পড়ে যাবে,
গভীর চলনে বলে দেবে উপসংহার,
কখন তারার আলোয় ধুয়ে দেবে চোখ,
বলবে – ওগো কবি, আরো একটু কবিতা বাড়ুক ধ্রুপদী সঙ্গীতের মতো,
নীলচে শাড়ীতে কাশফুল ভরে নিতে দাও আরো কিছুক্ষণ।


আমি তোমার অপসৃয়মাণ ছায়াকে ছুঁয়ে দেখি,
এখনো এক অঞ্জলি কবিতার মতো রাত পেতে পারি,
এখনো তোমার ঠোঁট চেপে রাখা লাবণ্য ধরে রাখি ক্ষণস্থায়ী শিশিরের মত,
আর আমার কবিতা; অথবা তার ছায়া;
দৃপ্ত পদক্ষেপে কালগ্রহণের পথ বেছে নেয়; উপসংহার ছাপিয়ে।