হায় বাঙ্গালী ক্ষুৎপীড়িত
শীর্ষাসনে  বিতর্কিত    
গামছা কাঁধে মাজারমুখো সামলে ধুতি মন্দির
ক্ষীণ-চেহারার সেম সাইজ
বুক-জমিতে কম্প্রোমাইজ  
ভগ্ন খাটে নীরব হাঁটে গপ্পোটা এক ফন্দি’র


শরীর পথে যাই হারিয়ে
গঙ্গা জলের ফোঁটা দিয়ে
প্রেমের পরে প্রেম সাজিয়েও নীরা’র কাছে যাইনে
শিরশিরিয়ে শীতল কথা
মুগ্ধ ঠোঁটে বিহ্বলতা
তত্বকথায় জীবন কাটে পেনাল্টি আর ফাইন-এ

চোখের সকল বাঁধন ছিঁড়ে
‘চাঁদ উঠিলেই’ বেশ্যা-নীড়ে
ভোর না হতে সংসারেতে নির্লজ্জে ঘাড় জুতি
হটপ্যান্টে হায় মামনি
উপচে পড়া ক্ষুব্ধ ফণী
বৃষ্টিবিহীন রাত্রে জাগাই দীর্ঘ আমার প্রস্তুতি